Friday, October 24, 2014

GOOGLE এর নতুন ইমেইল সেবা প্রদান চালু

ইমেইল সেবা হিসেবে গুগলের জিমেইল বিশ্বব্যাপী যথেষ্টই জনপ্রিয়। তবে ইমেইল ব্যবহারের অভিজ্ঞতা আরও বেশি সমৃদ্ধ করতে গুগল নিজেই এবারে চালু করেছে নতুন আরেকটি ইমেইল সেবা, যার নাম দেওয়া হয়েছে ‘ইনবক্স’। নিজের ইমেইলগুলোকে সাজিয়ে-গুছিয়ে রাখার পাশাপাশি অ্যাপয়েন্টমেন্ট, ফ্লাইট বুকিং, প্যাকেজ ডেলিভারির মতো কাজগুলোকেও সমন্বয় করে আরও বেশি ব্যবহার-বান্ধব করে তোলার উদ্দেশ্য নিয়েই চালু করা হয়েছে গুগলের এই ইমেইল সেবা। জিমেইলের বিকল্প হিসেবে নয়, বরং জিমেইলের পাশাপাশি নতুন একটি সেবা হিসেবেই এটি চালু করেছে গুগল। ডেস্কটপ বা ল্যাপটপে ওয়েবসাইটের মাধ্যমে যেমন নতুন এই ইমেইল সেবা ব্যবহার করা যাবে, তেমনি এই সেবার জন্য রয়েছে অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ্লিকেশন।

নতুন এই সেবা সম্পর্কে এক ব্লগপোস্টে গুগল বলেছে, ‘আপনাদের কাছে জিমেইল সেবাটি যারা হাজির করেছে, ইনবক্স সেবাটির পেছনেও সেই একই দল কাজ করেছে। তবে ইনবক্স সেবাটি জিমেইলের কোনো অংশ নয়, এটি সম্পূর্ণ পৃথক একটি সেবা। এটি ইমেইলের পাশাপাশি আরও অনেক সুবিধা প্রদানের জন্যই ডিজাইন করা হয়েছে।’

গুগল জানিয়েছে,

বাড়তি এসব সেবার খবরাখবরের আপডেট রিয়েল টাইমে প্রদান করবে ইনবক্স। যেমন—অনলাইনে কোনো পণ্য কেনা হলে তার শিপমেন্ট বা ডেলিভারির অবস্থা রিয়েল টাইমেই জানাবে ইনবক্স। তাছাড়া বিভিন্ন ধরনের অ্যাপয়েন্টমেন্টের সূচিগুলোও গুগল ইনবক্স এমনভাবে হাজির হবে যাতে করে এসব অ্যাপয়েন্টমেন্টের খবর সহজেই চোখে পড়ে। আর জিমেইল সেবাটিতে যেসব ফিচার রয়েছে, সেগুলোও স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হবে ইনবক্সে।

ইতোমধ্যেই নির্বাচিত কিছু জিমেইল ব্যবহারকারীর কাছে নতুন এই ইমেইল সেবা ব্যবহারের আমন্ত্রণ ইমেইলের মাধ্যমে পাঠিয়েছে গুগল।

তবে গুগলের ইমেইল আমন্ত্রণ পাওয়া ছাড়াও যারা নতুন এই সেবাটি ব্যবহারে আগ্রহী তারা inbox@google.com ঠিকানায় ইমেইল পাঠিয়ে এই সেবা ব্যবহারের আমন্ত্রণ চাইতে পারেন ।

No comments:

Post a Comment